আজ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

নগর দরিদ্রদের উন্নয়নে চেক ও মোবাইল ব্যাকিং এর মাধ্যমে অনুদান 

আমিনুল ইসলাম রবিন ঃ

আজ গাজীপুর মহানগরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ব বিদ্যালয়ের মাঠে ৫ শত পরিবারে প্রায় ৫০ লক্ষ টাকার চেক ও মোবাইল ব্যাকিং এর মাধ্যমে বিতরন করা হয়।

মোঃ মোস্তাফিজুর রহমান উপ সচিব,গাজীপুর সিটি কর্পোরেশন এবং প্রকল্পের সদস্য সচিব এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব আলহাজ্ব এ্যাডঃ জাহাঙ্গীর আলম, মাননীয় মেয়র গাজীপুর সিটি কর্পোরেশন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আমিনুল ইসলাম (যুগ্ন সচিব) প্রধান নির্বাহী কর্মকর্তা গাজীপুর সিটি কর্পোরেশন। সিডিসির মেয়র প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন রিনা হালীম, আহবায়ক যুব মহিলা আওয়ামীলীগ গাছা থানা। সম্মানিত ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রফিকুল ইসলাম ও ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, যুক্তরাজ্যের এফসিডিও (ফেরন কমনওয়েলথ ডেভেলপমেন্ট অফিস) ও ইউএনডিপি’র আর্থিক সহায়তায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিচালিত। সিটি কর্পোরেশন ও পৌরসভা এই প্রকল্পের বাস্তয়ন করছে। ইউএনডিপি এই প্রকল্পে কারিগরী সহায়তা প্রদান করে আসছে। গাজীপুর সিটি কর্পোরেশন সহ দেশের সকল সিটি কর্পোরেশন এবং আটটি পৌরসভায় এই প্রকল্পটি নগর দরিদ্রদের জীবনযাত্রার মান উন্নয়নে ২০১৮-২০২৩ মেয়াদে বাস্তবায়িত হচ্ছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের নেতৃত্ব এই প্রকল্প নগর দরিদ্রদের জীবন মান উন্নয়নে ২৭টি ওয়ার্ড নিম্নোক্ত কার্যক্রম পরিচালনা করছে।
দরিদ্র বান্ধব সিটি কর্পোরেশনের লক্ষ্যে সিটি কর্পোরেশনের সক্ষমতা বাড়ানোর জন্য তথ্য ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও উপকরন সহায়তা প্রদান করা। নগর দরিদ্রদের সংগঠিত করা সিডিসি কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির মাধ্যমে এবং তাদের সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করা। নগর দরিদ্রদের আর্থসামাজিক উন্নয়নে আর্থিক ও কৌশলগত সহায়তা প্রদান করা। নগর দরিদ্রদের নিরাপদ আবাসনের জন্য তাদের নিজস্ব সক্ষমতা বাড়ানো, দরিদ্র বসতিতে জলবায়ু সহিঞ্চু মাঝারি ও ক্ষুদ্র অবকাঠামো নির্মান।

বৈশ্বিক নতুন বাস্তবতার কারনে ২০১৯ এবং ২০২০ আর্থিক বছরের প্রকল্পের কাজ কিছুটা পিছিয়ে ছিল। পরিস্থিতির কিছুটা উন্নতির পেক্ষিতে মাননীয় মেয়র মহোদয়ের অনুমোদনে ২০১৯ ও ২০২০ বছরের নিম্নোক্ত কার্যক্রমের অনুদান নগর দরিদ্রদের মধ্যে বিতরণ করা হচ্ছে। মোট ৯৫ টি কমিউনিটি সংগঠনের সদস্যরা এই সহায়তা পাবেন।

অনুষ্ঠান পরিচালনা করেন মাহবুবুর রহমান টাউন ম্যানেজার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প, ইউএনডিপি, গাজীপুর সিটি কর্পোরেশন। চেক ও মোবাইল ব্যাকিং এর মাধ্যমে অর্থ বিতরনের পর সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্তি ঘোষনা করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপকারভোগী, সিডিসির নেত্রীবৃন্দ, কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির নেত্রী, প্রকল্পের সকল পর্যায়ের কর্মীবৃন্দরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
%d bloggers like this: