আজ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

রাতের আধারঠেলে কর্মহীনদের মুখে হাসি ফুটাচ্ছেন এ্যাড. লাবলু ও রাজীব শেখ

এইচ এম আলাউদ্দিন :

বিশ্বজুড়ে মহামারি সৃষ্টি করা করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের মধ্যে ক্রমাগত বেড়ে চলছে হতাশা আর আর্তনাদ । কর্মহীন হয়ে ঘরবন্দী হওয়ায় নিয়মিত রোজগার না থাকায় ঘুটঘুটে অন্ধকারের মতই হতাশা জমা হচ্ছে অসহায় মানুষের ঘরে ঘরে। এই মহামারিতে নিম্নবিত্তদের যেমন শুরু হয়েছে ভয়াবহ দুঃসহ জীবন,ঠিক তেমনি ভাবেই মধ্যবিত্তদের ঘরে ঘরে চলছে চাপা কান্নার রোল। এমনই এক ভয়ানক মানবিক বিপর্যয়ের সময় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে রাত্রীর গভীরতা দুহাতে ঠেলে প্রাণপন কাজ করে যাচ্ছেন সিরাজগঞ্জের শাহজাদপুরের দুজন মানবিক নেতা। চারপাশের সমস্ত নিস্তব্ধতা ভেদ করে গভীর রাতে ভ্যানে করে খাদ্য সামগ্রী নিয়ে ছুটে চলছেন অসহায় মানুষের দুয়ারে দুয়ারে। অনেকটা নিভৃতে লোকচক্ষুর আড়ালে কয়েক সপ্তাহ যাবৎ অসহায় মানুষদের খাদ্য সহায়তা দিয়ে আসছেন উপজেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এ্যডভোকেট শেখ আব্দুল হামিদ লাবলু ও উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক রাজীব শেখ।

সূর্য ডুবে যখন গাঢ় হয়ে চারদিকে অন্ধকার নামে, যখন কর্মহীন মানুষের চোখে জমা হয় হতাশার ঘোলা জল, রাতের অন্ধকার ছাপিয়ে যখন মধ্যবিত্তের ঘরে বেজে ওঠে চাপা কান্নার রোল, বুকের গহিনে জমা হওয়া মহাকাশের সমান দীর্ঘশ্বাসে যখন চারপাশ নিস্তব্ধ হয়ে যায় ঠিক তখনই ভ্যানে করে থরে থরে খাদ্য সামগ্রী তুলে নিয়ে ছুটে চলেন অসহায়দের দুয়ারে দুয়ারে তাঁরা। প্রচার বিমুখ এবং অত্যন্ত লাজুক প্রকৃতির জনহিতকর শাহজাদপুরের এই দুইজন নেতা ইতোমধ্যেই উপজেলার ১৩ টি ইউনিয়নের প্রায় ৫ হাজার পরিবারের মাঝে এ ত্রাণ সামগ্রী পৌঁছে দিয়েছেন। এরই ধারাবাহিকতায় গতকাল শনিবার মধ্যরাতে পৌরসভার নলুয়া গ্রামে ৮০ টি পরিবারের মাঝে এবং মাদলা বেদে পল্লীর ২৭ টি বেদে পরিবারের মধ্যে এই খাদ্য সামগ্রী তুলে দেন। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, আলু, লবণ, পিঁয়াজ, কালোজিড়া ও সাবান। নিয়মিত গভীর রাতে নিভৃতে অসহায় কর্মহীনদের সহযোগিতার এমন ব্যতিক্রোমি উদ্যোগে যেমন সহায়তা পাচ্ছে প্রকৃত অসহায় মানুষ আবার ত্রাণের জন্য স্বাস্থ্য ঝুকি নিয়ে ভীড় করে দাড়াতে হচ্ছে না দীর্ঘ লাইনে।

এমন উদ্যোগ নিয়ে এডভোকেট আব্দুল হামিদ লাবলু জানান, করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের পাশে দাড়ানো মানবিক দায়িত্ব। আমরা এই দায়িত্ব বোধ থেকেই এমন উদ্যোগ নিয়েছি। তবে কোন মানুষের একার পক্ষে এই অঞ্চলের বিরাট জনগোষ্ঠীর মুখে অন্ন তুলে দেওয়া সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানেরা যদি যার যার জায়গা থেকে এই সমস্ত অসহায় মানুষদের সহায়তা করেন তাইলে আমরা ইনশাআল্লাহ সম্মিলিত চেষ্টায় এই সংকট কাটিয়ে উঠতে পারব।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক রাজীব শেখ জানান, আমরা উপজেলার ১৩ টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটা ওয়ার্ডে পাঁচ হাজার মানুষকে সাধ্যমত খাদ্য সামগ্রী সহায়তা দিয়েছি। এই মহা সংকট থেকে উত্তরন না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম চলমান থাকবে ইনশাআল্লাহ।

এ খাদ্য সামগ্রী বিতরণে সহযোগিতা করছেন, সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক সোহানুর রহমান, সাংগঠনিক সম্পাদক সৌরভ শেখ, শাহজাদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলম, সাবেক পৌর কাউন্সিলর হাবুল্লাহ, আব্দুর রহিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
%d bloggers like this: