আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ধুনটে খড়তাপ ও করোনা পরিস্থিতির মধ্যেও চলছে অবাধ বালু উত্তোলন

মোঃ নাজমুল হাসান নাজির :
বগুড়ার ধুনটে খড়তাপে ও করোনা পরিস্থিতির মধ্যেও চলছে অবাধ বালু উত্তোলন। উপজেলার কালেরপাড়া ইউনিয়নের হেউটনগর বাঙ্গালী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা করছে নিমগাছী ইউনিয়নের নান্দিয়ারপাড়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে মিজানুর রহমান নামের এক বালু ব্যবসায়ী।
সরজমিনে দেখা যায়, বাঙ্গালী নদীর তীরবর্তী শতাধিক বিঘা ফসলী জমি, ঘরবাড়ি ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে।স্থানীয়সূত্রে জানা যায়, ওই নদী থেকে ভাসমান ভাবে প্লাষ্টিকের ড্রামের ওপর ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করে পাইপের সাহায্যে হেউটনগর গ্রামের শামছুল হকের বাড়ীর পাশে পুকুর ভরাট করে আসছে। গত চারদিন ধরে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলনের কারণে নদীর দু’পাড় ইতিমধ্যেই ভাঙ্গন দেখা দিয়েছে। এতে তীরবর্তী শতাধিক বিঘা ফসলি জমি ও ঘরবাড়ি ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে।
ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, আমার বালি উত্তোলন বন্ধ কারার জন্য অনেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমি তা নানা ভাবে ম্যানেজ করেই ব্যবসা চালিয়ে চালিয়ে যাচ্ছি। ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা দৈনিক একুশের বাণী কে বলেন, ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে এমন খবর এই মুহুর্তে আমার জানা নেই। তবে এমনটি হলে অবশ্যই খোঁজ নিয়ে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
%d bloggers like this: