আজ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সাংবাদিকদেও প্রণোদনা চেয়ে লিগ্যাল নোটিশ

মোঃ নজরুল ইসলাম (গাজীপুর) ঃ

দেশে করোনাভাইরাস সংক্রমণের মধ্যে দায়িত্বরত সাংবাদিকদের বিশেষ প্রমোদণা দিতে সরকারের তিনটি মন্ত্রনালয় বরাবর লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।
সুপ্রিম কোর্টের একজন আইনজীবী মনিরুজ্জামান লিংকন তথ্য,অর্থ এবং স্বাস্থ্য মন্ত্রনালয় সচিবের দাপ্তরিক ই-মেইলে এই নোটিশ পাঠিয়েছেন।

ওই নোটিশে বলা হয়েছে,নভেলকরোনাভাইরাস বিশে^ মহামারী আকার ধারণ করছে। আর এর ব্যাপকতা থেকে বাংলাদেশ ও মুক্ত না। ইতোমধ্যে করোনাভাইরাসে আমাদের দেশও আক্রান্ত হয়েছে। শুধু তাই নয়,করোনাভাইলাসের প্রভাবে জন-জীবন স্থবির হয়ে পড়েছে। এখন পযর্ন্ত করোনাভাইরাসের কোন প্রতিষোধক না পাওয়ায় সামাজিক সচেতনতাই এই ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার এক মাত্র স্বীকৃতপন্থা। আর এই সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য সবচেয়ে বেশি অবদান রাখছেন বিভিন্ন সংবাদ মাধ্যমের সংবাদ কর্মীরা।

এছাড়া এইসময়ে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে যেমন প্রকৃত তথ্য দেওয়া হচ্ছে,তেমনি তথ্য প্রযুক্তি ব্যবহার করেনানা গুজবও ছড়ানো হচ্ছে। আর এই গুজবের বিপরীতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা মাঠ থেকে সঠিক তথ্য তুলে এনে সেই তথ্যটি জনগণের কাছে তুলে ধরছেন। আর্থাৎ রাষ্ট্রের চতুর্থ স্তম্বটির হয়ে তারা গুরোদায়িত্ব পালন করে যাচ্ছেন সর্ব্বোচ্চ ঝঁকি নিয়ে। তাই করোনাভাইরাস প্রতিরোধ যুদ্ধে সন্মুখসারির যোদ্দা হিসাবে তাদের সুরক্ষার জন্য,পিপিই,মাস্ক, চৎসমা ,হ্যান্ড স্যানিটাইজার,সাবান, হ্যান্ডগ্লাভসসহ নিরাপদ থাকার যাবতীয় উপকরণ দেওয়া হোক।

পাশা-পাশি সঙ্কটপূর্ন অবস্থা বিবেচনায় নিয়ে তাদের বিশেষ প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করা হোক। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে লিগ্যা নোটিশে অনুরোধ করা হয়েছে। অন্যথায়, জনস্বার্থে এ বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে বলেও উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ
%d bloggers like this: